চিনি ছাড়া বাঙ্গি খেয়ে 'বাঙ্গিম্যান' খেতাব পেল বরিশালের মিজান


বাঙ্গি খুবই পুষ্টিকর একটি ফল। যদিও এর কোন স্বাদ নেই , তবে চিনি দিয়ে খাওয়া যায়। বাংলাদেশের মাটি বাঙ্গি চাষের জন্য উপকারি হলেও দেশের তরুন প্রজন্ম দিন দিন বাঙ্গি থেকে দূরে সরে যাচ্ছে। বাঙ্গি নিয়ে তারা করছে অনেক রকমের ট্রল

সম্প্রতি তরুনদের এই বাঙ্গি বিমুখিতা খুবই মর্মাহত করেছে বরিশাল জেলার কৃতিসন্তান মিজানকে। তাই সে মানুষকে বাঙ্গিমুখী করার জন্য ফেসবুক লাইভে এসে চিনি ছাড়া বাঙ্গি খেতে থাকে। তার বাঙ্গিখাওয়ার ভিডিও ভাইরাল হয়ে গেলে সবাই তাজ্জব হয়ে যায় । এলাকার তরুনরা তাকে বাঙ্গিম্যান বলে ডাকা শুরু করে। সে নিজেও নামটি পেয়ে আনন্দিত । তবে সবাই ব্যাপারটিকে ভালভাবে নিয়েছে এমন নয়। তার পাওনাদার তার বাঙ্গি খাওয়ার ভিডিওতে তাকে বাঙ্গিরপুত ও  বলে গালি দিয়েছে। কিন্তু বাঙ্গি পুষ্টিকর বিধায় সে ব্যাপারটিকে ভালচোখেই দেখছে।


আমাদের দেশে গ্রীষ্মকালে বাঙ্গির চাষ হয়ে থাকে।।বাঙ্গি কাঁচা অবস্থায় সবুজ থাকে এবং পাকলে হলুদ রঙের হয়।একটু বেশি পেকে গেলে বাঙ্গি সহজে ফেটে যায়। বাঙ্গিতে রয়েছে অনেক পুষ্টি। বাঙ্গি আমাদের দেহকে অনেক সতেজ রাখতে সাহায্য করে থাকে। বাঙ্গি এমন একটি ফল যা নানা রোগের উপকার করে থাকে।বাঙ্গি ডায়াবেটিস,উচ্চরক্তচাপ,অ্যাসিডিটি, আলসার, নিদ্রাহীনতা, ক্ষুধামান্দ্যসহ অনেক রোগের প্রতিকার করে থাকে। বাঙ্গি আমাদের দেহের ওজন কমাতে সাহায্য করে। ত্বকের নানা রকমের সমস্যা দূর করতে বাঙ্গি সাহায্য করে থাকে।বাঙ্গি গর্ভবতী মহিলাদের জন্য নানা রকমের উপকার সাধন করে। তাই আমরা বলতে পারি এটি একটি গুরুত্বপূর্ণ ফল।